প্রকাশিত: ০৮/০৪/২০১৮ ৯:১৬ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:২৭ এএম

নারীরা কোন ভোগ্য পণ্য নয়। তাদেরও নিজের ইচ্ছের স্বাধীনতা আছে। যদি কোনো নারী না চায়, সে স্বামীর কাছে নাই থাকতে পারে। কিন্তু কোনো স্বামী তার স্ত্রীকে একসঙ্গে থাকার জন্য জোর করতে পারে না। এমনটাই রায় দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত।

সম্প্রতি এক স্ত্রী তাঁর স্বামীর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিলেন। অভিযোগ ছিল, তাঁর স্বামী তাঁর সঙ্গে ভালো ব্যবহার করেন না। প্রতিটি মুহূর্তে নিষ্ঠুরতার পরিচয় দেন। সেই কারণে তিনি তাঁর স্বামীর সঙ্গে থাকতে চান না। কিন্তু তাঁর স্বামী তাঁকে একসঙ্গে থাকার জন্য জোর করছেন। বিচারপতি দীপক গুপ্ত ও মদন বি লোকুরের বেঞ্চে ওঠে মামলাটি। তাঁরা ওই নারীর স্বামীকে আদালতে উপস্থিত হওয়ার নির্দেশ দেন।

সেখানে বলেন, ওই নারী কোনো অবজেক্ট বা কারোর সম্পত্তি নয়। তাই স্ত্রী হলেও তিনি ওই নারীকে একসঙ্গে থাকার জন্য জোর করতে পারেন না। আর তাছাড়া যখন স্ত্রী নিজে চাইছেন না, তখন তিনি কেন একসঙ্গে থাকতে চাইছেন?

সুপ্রিম কোর্ট ওই ব্যক্তিকে তাঁর সিদ্ধান্ত ফের একবার ভেবে দেখতে বলেন। সেই সঙ্গে জানায়, ওই নারী কারোর সম্পত্তি নয়। কোনো ব্যক্তি তাঁর সঙ্গে এমন কীভাবে করতে পারে?

ওই নারীর আইনজীবী জানিয়েছেন, তাঁর ক্লায়েন্ট বিচ্ছেদ চান। ওই স্বামী তাঁর ক্লায়েন্টের সঙ্গে নিষ্ঠুর আচরণ করেন। এভাবে তাঁর ক্লায়েন্ট একসঙ্গে থাকতে চান না। তিনি বা তাঁর ক্লায়েন্ট ৪৯৮এ ধারা তুলে নিতে পারেন। কোনো খোরপোষও দিতে হবে না। তবে তার জন্য একটি শর্ত রয়েছে। তাঁর ক্লায়েন্ট স্বামীর সঙ্গে থাকতে চান না।

সুপ্রীম কোর্ট এই মামলাটিতে আগেই জানিয়েছিল, স্বামী ও স্ত্রী দুজনই শিক্ষিত। তাঁরা তাঁদের বিষয়টি নিয়ে মামলা দায়ের করার পরিবর্তে বিষয়টি আদালতের বাইরেই মিটিয়ে নিতে পারেন। সুপ্রিম কোর্ট দুজনের মধ্যে মধ্যস্থতা করতে বলে। কিন্তু পরে সুপ্রিম কোর্টকে জানানো হয়, সমস্যার সমাধান হয়নি। এরপরই মামলা আদালতে ওঠে।

পাঠকের মতামত

একটি পেঁয়াজের ওজন ৯ কেজি

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ...